লালমনিরহাট বার্তা
সহায়তা পেতে কাবুল বিমানবন্দর পুনরায় চালু হয়েছে: কাতারের দূত
অনলাইন বার্তা ডেস্ক | ৪ সেপ্টেম্বর, ২০২১ ৪:৩৭ PM
সহায়তা পেতে কাবুল বিমানবন্দর পুনরায় চালু হয়েছে: কাতারের দূত
আফগানিস্তানে কাতারের রাষ্ট্রদূত বলেছেন, সহায়তা পেতে কাবুল বিমানবন্দর পুনরায় চালু করা হয়েছে এবং শীঘ্রই বেসামরিক বিমান চলাচল শুরু হবে। খবর আলজাজিরার।

আফগানিস্তানে কাতারের রাষ্ট্রদূত জানিয়েছেন, একটি প্রযুক্তিগত দল সহায়তা পেতে কাবুল বিমানবন্দর পুনরায় চালু করতে সক্ষম হয়েছে এবং এটি শীঘ্রই বেসামরিক বিমানের জন্য প্রস্তুত হবে।

কাবুল বিমানবন্দরের রানওয়েটি আফগানিস্তানের কর্তৃপক্ষের সহযোগিতায় মেরামত করা হয়েছে, শনিবার রাষ্ট্রদূত যোগ করেন। মার্কিন কংগ্রেস আফগানিস্তানে জাতিসংঘের মানবিক কাজে অর্থায়ন করবে বলে আশা করা হচ্ছে, কিন্তু যুদ্ধবিধ্বস্ত দেশের জন্য সাহায্য নিয়ে আলোচনা করার জন্য বিশ্ব সংস্থা প্রস্তুত হওয়ায় মার্কিন কর্মকর্তাদের মতে, তালেবান নেতৃত্বাধীন নতুন সরকারকে সরাসরি অর্থায়ন করার সম্ভাবনা নেই।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস ১ সেপ্টেম্বর আফগানিস্তানের জন্য সাহায্য সংক্রান্ত একটি উচ্চ পর্যায়ের সম্মেলন আহ্বান করতে জেনেভায় যাচ্ছেন।

তালেবান এখনো সরকার গঠন করতে পারেনি, কিন্তু এমন খবর পাওয়া গেছে যে একটি ঘোষণা আসন্ন।

এদিকে, কাবুলের উত্তরে পাঞ্জশির উপত্যকায় তালেবান ও প্রতিরোধ যোদ্ধাদের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে, এতে আরও বেসামরিক লোকজন বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

পঞ্জশির উপত্যকা আফগানিস্তানের সর্বশেষ প্রদেশ যা তালেবানদের বিরুদ্ধে লড়াই করে।
এই বিভাগের আরও খবর