লালমনিরহাট বার্তা
লজ্জাজনক পরাজয়ের মধ্যদিয়ে আফগানিস্তান ছাড়ছে আমেরিকা
অনলাইন বার্তা ডেস্ক | ২৯ আগস্ট, ২০২১ ৪:০৩ PM
লজ্জাজনক পরাজয়ের মধ্যদিয়ে আফগানিস্তান ছাড়ছে আমেরিকা
ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর চিফ অফ স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি বলেছেন, আফগানিস্তানে আমেরিকার লজ্জাজনক পরাজয় হয়েছে যার কারণে তারা এতদিন বর্বরতা চালিয়ে এখন সেখান থেকে সেনা প্রত্যাহার করছে। খবর পার্স টুডে’র।

মার্কিন সেনাদের আকস্মিকভাবে প্রত্যাহার এবং তালেবানের হাতে রাজধানী কাবুলের পতনের দুই সপ্তাহ পর ইরানি সেনাপ্রধান আজ (রোববার) এ কথা বললেন।

জেনারেল বাকেরি আমেরিকাকে ‘ক্রিমিনাল’ হিসেবে উল্লেখ করে বলেন, নাইন ইলেভেনের হামলাসহ নানা অজুহাত দেখিয়ে এই অঞ্চলে আমেরিকা সেনা মোতায়েন করেছিল।

বাস্তবতা হচ্ছে গত ৪২ বছর ধরে আমেরিকা মধ্যপ্রাচ্য অচঞ্চল ত্যাগ করে নি এবং যত সময় গড়িয়েছে ততই এই অঞ্চলের বিরুদ্ধে তারা আরো বেশি ষড়যন্ত্র ও হুমকি সৃষ্টি করেছে।

ইরানি সেনাপ্রধান বলেন, আফগানিস্তানে যে মর্মান্তিক ঘটনা ঘটছে তার পেছনে রয়েছে আমেরিকা। বহু হত্যাযজ্ঞের মধ্যদিয়ে আফগানিস্তান দখল করেছে আমেরিকা, সেখানে তারা লুটপাট এবং নানা অপরাধ চালিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তারা লজ্জাজনক পরাজয়ের মধ্য দিয়ে আফগানিস্তান ছাড়ছে।

জেনারেল বাকেরি আরো বলেন, দুই হাজার বিলিয়ন ডলার খরচ করার পরেও আফগানিস্তানের সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে অকার্যকর এবং মেরুদণ্ডহীন একটি বাহিনী হিসেবে গড়ে তুলেছে আমেরিকা।

তালেবানের অভিযানের ১১ দিনের মাথায় এই বাহিনী ধসে পড়েছে।
এই বিভাগের আরও খবর