লালমনিরহাট বার্তা
ব্রাজিলের বনাম সুইজারল্যান্ড এর পরিসংখ্যান
বার্তা অনলাইন ডেস্কঃ | ২৮ নভেম্বর, ২০২২ ৬:৩৪ AM
ব্রাজিলের বনাম সুইজারল্যান্ড এর পরিসংখ্যান

প্রথম খেলায় সার্বিয়ার বিপক্ষে দারুণ খেলে জয় পেয়েছে ব্রাজিল। যদিও এই ম্যাচে দলের প্রালভোমরা নেইমার এবং ডিফেন্ডার দানিলো গোড়ালির ইনজুরিতে পড়ে গ্রুপ পর্বের ম্যাচে থেকে ছিটকে গিয়েছেন। আজ নকআউট পর্ব নিশ্চিত করতে স্টেডিয়াম ৯৭৪-এ গ্রুপের আরেক বিজয়ী সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে সেলেসাওরা।

এর আগে কাতারে আসার আগে কোচ তিতেসহ পুরো দলই ইঙ্গিত দিয়েছিল ব্রাজিল এখন আর শুধু নেইমারনির্ভর নয়, তার প্রমাণ প্রথম ম্যাচেই মিলেছে। সে কারণেই আগের দুই বিশ্বকাপে যে চাপ নিয়ে নেইমার মাঠে নেমেছিলেন তার থেকেই অনেকটাই নির্ভার হয়ে এবার তিনি নেমেছিলেন। কিন্তু আবারও সেই ইনজুরি তার ছায়াসঙ্গী হয়েই থেকে গেল।

গোড়ালিতে মারাত্মক চোট পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র
গোড়ালিতে মারাত্মক চোট পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র

এবারের টুর্নামেন্টে ব্রাজিলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সার্বিয়াকে ডার্ক হর্স হিসেবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু সেলেসাওরা তাদের আধিপত্য দিয়ে সার্বিয়াকে দাঁড়াতেই দেয়নি। দ্বিতীয়ার্ধে রিচারলিসেনর জোড়া গোলে সার্বিয়া পরাজিত হয়। বিশ্বকাপের শুরুতে ব্রাজিলিয়ান ও ব্রিটিশ গণমাধ্যমে রিচারলিসনকে মূল একাদশে খেলানো নিয়ে যে আলোচনা শুরু হয়েছিল তার জবাব অনেকটাই দিয়ে দিয়েছেন ২৫ বছর বয়সি এই তারকা। তবে এ ম্যাচে ব্রাজিল বেশ কিছু সুযোগ মিস করায় তা সার্বিয়ার জন্য সৌভাগ্য বয়ে এনেছে। অন্যদিকে সুইজারল্যান্ড তাদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিরদ্ধে নিজেদের ভালোই প্রমাণ করেছে। গোলরক্ষক ইয়ান সোমারকে খুব বেশি পরীক্ষায় ফেলতে পারেনি ক্যামেরুন। নতুন কোচ মুরাত ইয়াকিন সেই একই কৌশলে সুইসদের এগিয়ে নিয়ে গেছেন। এই জয়ে ইয়াকিন সন্তুষ্ট হতেই পারেন, তার ওপর দল কোনো গোল হজম করেনি। শেষ ১০ ম্যাচে এনিয়ে দ্বিতীয় বার সুইজারল্যান্ড কোনো গোল হজম না করে ম্যাচ শেষ করেছে। তবে সেই ম্যাচগুলোর বেশির ভাগই নেশন্স লিগে শীর্ষ দলগুলোর বিপক্ষে ছিল। ইউরো ২০২০-এর বাছাইর্বে শেষ ছয়টি ম্যাচ সুইসরা মাত্র এক গোল খেয়েছিল। ঐ সময়ই ইয়াকিন দলের দায়িত্ব গ্রহন করেন। এছাড়া চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে তারা ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল।

ক্যামেরুনের সঙ্গে জয়ী হয়ে টানা চার ম্যাচে তারা অপরাজিত রয়েছে। এই জয়ে স্পেন ও পর্তুগালের মতো দলও রয়েছে। ব্রাজিলের বিপক্ষে এই সংখ্যা পাঁচ করতে পারলে নকআউট পর্বও নিশ্চিত হয়ে যাবে। প্রথম ম্যাচের গোলদাতা বিল এম্বোলোর জন্য গোলের মুহূর্তটি ছিল অন্যরকম এক অনুভূতি। নিজের জন্মভূমির বিরুদ্ধে গোল করে তিনি দলকে প্রথম জয় উপহার দিয়েছেন।

এদিকে আজকের এই ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ মঞ্চে তৃতীয়বারের মত মাঠে নামতে যাচ্ছে। এর আগে ১৯৫০ এবং ২০১৮ সালের বিশ্বকাপে সুইসদের বিপক্ষে মাঠে নেমেছিল সেলেসাওরা। এই দুইবারই ড্র হয়েছিলো খেলা। তাই দারুণ ছন্দে থাকা ব্রাজিল এবার সুযোগ নিতেই পারে সুইসদের হারিয়ে তাদের বিপক্ষে বিশ্বকাপ মঞ্চে জয়ের স্বাদ গ্রহণ করার।

মুখোমুখি দুই দল

ব্রাজিল          বনাম        সুইজারল্যান্ড

 ১                 র‍্যাংকিং             ১৫

 ৯                   ম্যাচ                  ৯

৩                     জয়                  ২

২                 পরাজয়                ৩

 ৪                    ড্র                    ৪

সম্ভাব্য দল

ব্রাজিল (ফরমেশন ৪-৩-৩)

অ্যালিসন, মিলিতাও, সিলভা, মার্কুইনহোস, সান্দ্রো, ক্যাসেমিরো, ফ্রেড, পাকেতা, রাফিনিয়া, রিচার্লিসন, ভিনিসিউস।

সুইজারল্যান্ড (ফরমেশন ৪-৩-৩)

সমের, উইডমার, আকনজি, এলভেদি, রদ্রিগেস, ফ্রয়লার, জাকা, সো, শাকিরি, এমবোলো, ভার্গাস।

এই বিভাগের আরও খবর