লালমনিরহাট বার্তা
ব্র্যাকের আয়োজনে ইয়্যুথ অ্যাডাল্ট পার্টনারশিপ সংলাপ অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টারঃ | ৯ নভেম্বর, ২০২২ ২:৩৪ PM
ব্র্যাকের আয়োজনে ইয়্যুথ অ্যাডাল্ট পার্টনারশিপ সংলাপ অনুষ্ঠিত

গতকাল আরডিআরএস বাংলাদেশ, হাড়িভাঙ্গা, লালমনিরহাটে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)-র রাইট হিয়ার রাইট নাউ ২ (আরএইচআরএন২) প্রকল্পের উদ্যোগে যুব জনগোষ্ঠীর (কিশোর-কিশোরী) যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে ইয়্যুথ এ্যাডাল্ট পার্টনার্শীপ সংলাপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এরিয়া কোঅর্ডিনেটর, আরএইচআরএন-২ মাাধুরী সুত্রধর। প্রধান অতিথি ছিলেন লালমনিরহাট পৌর মেয়র রেজাউল করিম স্বপন।

কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে অনেক সময় নানারকম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে। শিশু থেকে বয়স বাড়ার সাথে সাথে কিশোর/কিশোরীদের নিজেদের বয়ঃসন্ধিকালীন সময়ে হরমোনের প্রভাবে বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। তাদের মধ্যে বেশিরভাগ জানেইনা কোথায় গেলে তারা সেবা পেতে পারে, এসময়ে শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারনা তাদেরকে চিন্তামুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবন যাপনে সহায়তা করতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানে সমন্বিত যৌন শিক্ষা বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে আরো আলোচনা করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দিপংকর রায়, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম নবী চৌধুরী, কালেক্ট্ররেট কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক রাশেদুল ইসলাম প্রামানীক, ব্র্যাকের ইয়্যুথ মোবিলাইজার দিপঙ্কর রায় এলামনাই গ্রুপ লিডার শহিদ ইসলাম সুজন প্রমূখ। সংলাপে যুব সমাজের প্রতিনিধি, ধর্মীয় নেতা, সাংবাদিক, আইনজিবী, শিক্ষক, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণীপেশার ২৫জন সদস্য অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর