লালমনিরহাট বার্তা
আগামী সপ্তাহে ইউক্রেনের সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত: ইইউ
বার্তা অনলাইন ডেস্কঃ | ১২ জুন, ২০২২, ৫:৪৫ AM
আগামী সপ্তাহে ইউক্রেনের সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত: ইইউ
রুশ আগ্রাসনের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার আবেদন করেছে ইউক্রেন। এই জোটের সদস্য হওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে পারবে কিনা দেশটি সে বিষয়ে আগামী সপ্তাহের শেষ নাগাদ সিদ্ধান্ত জানানো হবে।। ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন দের লিয়েন এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।ইইউ-তে যোগদানের জন্য প্রার্থিতার মর্যাদা পাওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে আলোচনা করতে ইইউ প্রধান উরসুলা ভন ডার লিয়েন শনিবার (১১ জুন) ইউক্রেন সফর করেন।
ভন ডার লিয়েন কিয়েভে পৌঁছে টুইট করে বলেছেন, ‘আমি প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে দেশটির পুনর্গঠন এবং ইউরোপীয় পথে ইউক্রেনের অগ্রগতির বিষয়ে যৌথভাবে প্রয়োজনীয় কাজ করব।’

ইউক্রেনে রুশ হামলার শুরুর পর উরসুলা ভন দের লিয়েনের এটি দ্বিতীয় কিয়েভ সফর। বৈঠক শেষে জেলেনস্কির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, আপনি (জেলেনস্কি) আইনের শাসন শক্তিশালী করার জন্য অনেক কিছু করেছেন। কিন্তু এখনও সংস্কারের প্রয়োজন রয়েছে। আগামী সপ্তাহের শেষ নাগাদ আপনাদের (ইউক্রেনের) ইইউভুক্ত হওয়া প্রক্রিয়া শুরু করা না করার বিষয়ে সিদ্ধান্ত জানানো হতে পারে।
এই বিভাগের আরও খবর