লালমনিরহাট বার্তা
নারীদের কর্মক্ষেত্রে পরিকল্পনা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বাড়িতে থাকার নির্দেশ -তালেবান
বার্তা ডেস্ক | ২৫ আগস্ট, ২০২১ ৪:১৫ PM
নারীদের কর্মক্ষেত্রে পরিকল্পনা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বাড়িতে থাকার নির্দেশ -তালেবান
আফগানিস্তানে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নারীদের বাইরে কাজ না করে বাড়িতে থাকার নির্দেশনা দিয়েছে ।
খবর সিএনএন বলা হয়েছে, তালেবানের সশস্ত্র যোদ্ধাদের কাছে নারীরা নিরাপদ নয়। যার কারণে নিরাপত্তার কথা বিবেচনা করে তাদের বাইরে না যাওয়াই ভালো। তবে বাড়িতে থাকার এই নির্দেশনা অস্থায়ী। নারীদের বিষয়ে সশস্ত্র যোদ্ধাদের মনোভাব পরিবর্তনে কাজ চলছে বলে জানয়েছে তালেবান মুখপাত্র।
জাবিউল্লাহ মুজাহিদ আরো বলেন,আমরা চাইনা নারীরা দুশ্চিন্তাময় সময় অতিবাহত করুক। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত আমরা তাদের থেকে সময় চেয়ে নিয়েছি। এই সময়ে বাইরের কাজ থেকে কিছু সময়ের জন্য নারীদের বিরতি নিতে হবে। থাকতে হবে বাড়িতে। নারী সম্পর্কিত কর্মক্ষেত্র নিয়ে আমরা কাজ করছি। পরিকল্পনা বাস্তবায়ন হলে নারীরা পুনরায় কাজে যোগ দিতে সক্ষম হবেন।
এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান শাসনামলে নারীদের বাড়ির বাইরে বের হয়ে কাজ করা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিলো। সেইসঙ্গে তাদের একা বের হওয়ার বিষয়েও ছিলো কঠোর নিষেধাজ্ঞা। তবে এবারের তালেবান সরকার আগের সেই কঠোরতা থেকে সরে আসার কথা বলছে। নারীদের বাড়ির বাইরে বের হওয়ার অনুমোদন ছাড়াও তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিশ্রুতিও দিচ্ছে।
এই বিভাগের আরও খবর