নুরুল হক নূর: ডাকসু'র সাবেক ভিপির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা করা হয়েছে।
এর আগে নুরুল হক নূরসহ ছাত্র অধিকার সংরক্ষণ আন্দোলনের কয়েকজন নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ঢাকার সাইবার ট্রাইব্যুনালে বুধবার সকালে এই মামলাটি দায়ের করেছেন। তিনি এর আগে নূরসহ তার আরো কয়েকজন সহযোগীর বিরুদ্ধে কয়েকটি মামলা করেছেন।
ঢাকার সাইবার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি নজরুল ইসলাম শামীম বিবিসি বাংলাকে বলছেন, দুপুরের দিকে ওই শিক্ষার্থী নুরুল হক নূরের বিরুদ্ধে সাইবার অপরাধের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন।
অভিযোগটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করার আদেশ দিয়েছেন আদালত।
অভিযোগকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিবিসি বাংলাকে বলছেন, গত ১১ই অক্টোবর নুরুল হক নূর পেজ থেকে ফেসবুক লাইভে এসে আমার সম্পর্কে বেশ কিছু কুরুচিপূর্ণ কথা বলেছেন।
এসব অভিযোগে নুরুল হক নূরের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে তিনি মামলা করেছেন বলে জানান।
২০শে সেপ্টেম্বর লালবাগ থানায় নূরসহ ছয় জনের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী একটি ধর্ষণের মামলা দায়ের করেছিল। পরদিন ২১শে সেপ্টেম্বর বিকেলে রাজধানীর কোতয়ালী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে দ্বিতীয় মামলা দায়ের করা হয়। সব মিলিয়ে তিনি চারটি মামলা করেছেন। মামলায় ধর্ষণ, অপহরণ এবং ফেসবুকে খারাপ পোস্ট দিয়ে প্রচার করাসহ তিনটি অভিযোগ আনা হয়েছে।
নুরুল হক নূর এই মামলা প্রসঙ্গে বিবিসি বাংলাকে বলছেন, উদ্দেশ্যপ্রণোদিত হয়েই আসলে সরকারি পৃষ্ঠপোষকতায় আমাদের রাজনীতিকে নষ্ট করার জন্য আমাদের হেয় প্রতিপন্ন করার জন্য তিনি এই কাজগুলো করছেন। যে মামলাগুলো করছেন, আমি মনে করি, কোনটার আইনগত ভিত্তি নেই। তাই মামলাগুলো আইনগতভাবে মোকাবেলা না করার সিদ্ধান্ত নিয়েছি। রাজনৈতিক মামলা আমরা রাজনৈতিকভাবেই মোকাবেলা করবো। এগুলো একেবারেই ভিত্তিহীন।
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দলের ছাত্রলীগের প্রার্থীকে হারিয়ে নুরুল হক নূর ভিপি নির্বাচিত হন। তার পর থেকেই তিনি সরকারের কঠোর সমালোচনা করে আসছেন। ভিপি হিসেবে তার মেয়াদ শেষ হয়ে গেছে। নুরুল হক নূর কয়েক দফায় ছাত্রলীগের নেতা-কর্মীদের হাতে হামলার শিকার হয়েছেন। (সূত্র: বিবিসি)
এক নজরে- এর অন্যান্য খবর