স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণসহ ৯ দাবিতে নারী সমাবেশ
বার্তা মনিটর: ঢাকা: দেশে অব্যাহত ধর্ষণ, নিপীড়ন ও বিচারহীনতার প্রতিবাদ এবং স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগসহ ৯ দফা দাবি আদায়ে নারী সমাবেশ ও মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৪ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ধর্ষণ ও নিপীড়ন বিরোধী বাংলাদেশ এর ব্যানারে এ সমাবেশ ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।
ধর্ষণ, নিপীড়ন ও বিচারহীনতার প্রতিবাদে নারী সমাবেশে বিভিন্ন শ্রেণি ও পেশার নারীদের অংশ নিতে দেখা যায়। এসময় প্রতিবাদকারীরা ধর্ষণের বিরুদ্ধে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড পদর্শন করেন।  
ধর্ষণের বিরুদ্ধে ৯ দফা দাবিতে টানা ১০ দিন ধরে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে বুধবার নারী সমাবেশের আয়োজন করা হয়।
সমাবেশে বক্তারা বলেন, ‘বাংলাদেশে ধর্ষণের ঘটনা বেড়েই চলেছে। পাহাড়ে-সমতলে, সংখ্যালঘু জাতিসত্তাসহ ধর্ম-বর্ণ নির্বিশেষে নারীদের ওপর নির্যাতন বাড়ছে। একের পরে এক ধর্ষণের ঘটনা ঘটলেও এগুলোর কোনো সুরাহা হচ্ছে না। ধর্ষণকারীরা আইনের ফাঁকফোকর দিয়ে পাড় পেয়ে যায়। ’
বক্তারা বলেন, ‘আগামী ছয় মাসের মধ্যে ধর্ষণের যত মামলা বিচারাধীন রয়েছে, সেগুলোর যদি বিচার না হয়, তাহলে এ দেশের জনগণ আবারও ১৯৭১ সৃষ্টি করবে, ১৯৯০ সৃষ্টি করবে। ধর্ষকের মৃত্যুদণ্ড আইন পাশ করেছেন। কিন্তু ধর্ষকদের যারা আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে, যারা ধর্ষক সৃষ্টি করছে, তাদের জন্য কী শাস্তির ব্যবস্থা করেছেন? আজ সমাজের চারদিকে পর্নোগ্রাফির ছড়াছড়ি। আজ আমরা মানবসমাজে নয়, পশুর সমাজে বসবাস করছি। ’
সমাবেশে বক্তারা দেশের নারীদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে ব্যর্থতার দায়ে অবিলম্বে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। পাশাপাশি প্রতিটি ধর্ষণের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়। নারী সমাবেশ শেষে একটি মশাল মিছিল অনুষ্ঠিত হয়। (সূত্র: বাংলা নিউজ ২৪)
এক নজরে- এর অন্যান্য খবর