সিএনজি চলাচলের বৈধতা চেয়ে কাকিনা-রংপুর সড়ক অবরোধ, তীব্র যানজট
স্টাফ রিপোর্টার : সিএনজি চলাচলের বৈধতাসহ পুলিশী হয়রানী বন্ধের দাবিতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা  রংপুরগামী সড়ক অবরোধ  করেছে থ্রি-হুইলার মালিক ও শ্রমিকরা। এসময় রাস্তার দুধারে তীব্র যানজটের কবলে পড়েছে সাধারন পথচারীরা।   
রবিবার সকাল সাড়ে ১০টা থেকে কালীগঞ্জের কাকিনা রংপুর সড়কের সিরাজুল মার্কেট থেকে দেড় কিলোমিটার অবরোধ করে রাখেন শ্রমিক ও মালিকরা।
অবরোধকারীরা জানান, লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার লাখো মানুষ গংগাচওড়া শেখ হাসিনা সেতু হয়ে রংপুরের সাথে যোগাযোগ রক্ষা করে আসছেন। এ সড়কে বাস বা ট্রাকসহ ভাড়ি যানবাহন চলাচলের সুযোগ নেই। এ কারনে এই চারটি উপজেলার কয়েক লাখ মানুষ মোটরসাইকেল, অটোরিক্সা ও থ্রি হুইলার (সিএনজি) যোগে রংপুরের সাথে যোগাযোগ রক্ষা করছেন। থ্রি হুইলার বা অটোরিক্সা যোগে বাড়ি থেকে বেগম রোকেয়া বিশ্বিদ্যালয়, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালসহ রংপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করছেন এ চার উপজেলার শিক্ষার্থীরা। শুধু তাই নয়, এ চার উপজেলার রোগী পরিবহন করা সরকারী বেসরকারী এ্যাম্বুলেন্সসহ সাধারন রোগীরাও থ্রি হুইলার যোগে চিকিৎসা সেবার জন্য এ সড়কটি ব্যবহার করেন।
এদিকে সাম্প্রতিক সময় রংপুর মেট্রোপলিটন পুলিশ এসব থ্রি হুইলার এ লোকাল সড়কটি ব্যবহারে নিষেধ করেন।
শনিবার(১০ অক্টোবর) একটি থ্রি হুইলারকে অবৈধ যান উল্লেখ করে ২০ হাজার টাকা জরিমানা করে একটি মামলা দেয় পুলিশ। একই সাথে রংপুর মেট্রোপলিটন পুলিশ এসব থ্রি হুইলার রংপুরে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করেন। এতে কয়েক হাজার থ্রি হুইলার চালক ও মালিক পরিবার পথে বসে যাওয়ার উপক্রম হয়েছেন। রংপুর মেট্রোর এ নিষেধাজ্ঞা প্রত্যহারসহ থ্রি হুইলারের নিবন্ধনের ব্যবস্থা করার দাবি করে সড়ক অবরোধ করেন তারা।
কালীগঞ্জ উপজেলার কাকিনা সিরাজুল মার্কেট থেকে দেড় কিলোমিটার অর্ধসহস্রাধিক থ্রি হুইলার আড়াআড়ি করে রেখে সড়ক অবরোধ করা হয়। এ সময় রংপুর বাংলাদেশ ব্যাংক মোড় থেকে কালীগঞ্জের কাকিনা বাজার পর্যন্ত বিভিন্ন যানবাহন আটকে পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। চরম ভোগান্তিতে পড়েছেন রোগীসহ অফিস আদালতে গমনকারী সাধারন মানুষজন।
দাবি না মানা পর্যন্ত অবরোধ চলবে দাবি করে অবরোধে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলন কালীগঞ্জ উপজেলা থ্রি হুইলার মালিক শ্রমিকলীগের সভাপতি হযরত আলী, সাধারন সম্পাদক নুর নবী, রংপুরের মহিপুর থ্রি হুইলার মালিক শ্রমিকলীগের সভাপতি তোতা মিয়া, সম্পাদক ইলিয়াস হোসেন প্রমুখ।
জাতীয় বার্তা- এর অন্যান্য খবর