লালমনিরহাটে মুরগির খামারে রোমানা লাচ্ছা সেমাই তৈরি অনুমতি দিলো বিএসটিআই
জাহাঙ্গীর আলম শাহীন: লালমনিরহাট সদর উপজেলায় পোল্ট্রি  মুরগি খামারে রোমানা লাচ্ছা সেমাই তৈরি অনুমতি দিয়েছেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই)। কাঁচা টিনসেড ঘর, দুর্গন্ধময় ও অস্বাস্থ্যকর পরিবেশে শিশু শ্রমিকদের মাধ্যমে লাচ্ছা সেমাই তৈরি করে খাঁচায় খাঁচায় প্রতিদিন বাজারজাত করা হচ্ছে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কর্মকর্তার বিরুদ্ধে ঈদ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের তেলীপাড়া পোড়া বটেরতল গ্রামে তহশীলদার মনির হোসেনের ছেলে মন্তাজ হোসেনের একটি মুরগির খামার বেশ কিছুদিন ধরে পরিত্যক্ত রয়েছে। রহিচ উদ্দিন ভুট্টু পবিত্র মাহে রমজানে ও ঈদুল ফিতর উপলক্ষ্যে মুরগির খামার ঘরটি এক মাসের জন্য ভাড়া নেন। সেখানে শুরু করেন, মেসার্স মায়ের দোয়া ফুড এন্ড বেভারেজ কোং, রোমানা লাচ্ছা সেমাই তৈরির কাজ। স্বাস্থ্যকর পরিবেশ না থাকলেও ওই কোম্পানী কে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) লাইন্সেস দিয়েছেন। যার লাইন্সেস নং আরপি-১৪৫/জি-০৪/২০১৯। পোল্ট্রি মুরগি খামার ভাড়া নিয়ে অস্বাস্থ্যকর, দুর্গন্ধময় পরিবেশে কয়েজন শিশু শ্রমিক দিয়ে তৈরি করা হচ্ছে রোমানা লাচ্ছা সেমাই। এ বিষয়ে প্রশাসনের কাছে অভিযোগ করা হলেও রহস্যজনক কারনে কেউ অভিযান পরিচালনা করছেন না। অস্বাস্থ্যকর, দুর্গন্ধময় পরিবেশে ভেজাল রোমানা লাচ্ছা সেমাই খেয়ে অনেকেই নানা ধরনের রোগে ভোগছেন। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কর্মকর্তার বিরুদ্ধে ঈদ বাণিজ্যের অভিযোগ তুলেছে স্থানীয়রা। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) জানান, রোমানা লাচ্ছা সেমাই কারখানার মালিক রহিচ উদ্দিন ভুট্টু বর্তমান যে ঠিকানায় রোমানা লাচ্ছা সেমাই তৈরি করছেন সে ঠিকানায় লাইন্সেস দেওয়া হয়নি। ঠিকানা ছিল, চাঁদনীবাজার, তেলীপাড়া, মহেন্দ্রনগর, লালমনিরহাট সদর এলাকায় পাকা ঘর দেখিয়ে মেসার্স মায়ের দোয়া ফুড এন্ড বেভারেজ কোং কে লাইন্সেস দিয়েছে বিএসটিআই। কিন্তু চলতি রমজান মাসে পূর্বে চাঁদনীবাজার ঠিকানা পরির্বতন করে ওই লাইন্সেসের ক্ষমতা দেখিয়ে উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের তেলীপাড়া পোড়া বটেরতলের পূর্ব দিকে পোল্ট্রি মুরগি খামার ভাড়া নিয়ে অস্বাস্থ্যকর, দুর্গন্ধময় পরিবেশে কয়েজন শিশু শ্রমিক দিয়ে তৈরি করা হচ্ছে রোমানা লাচ্ছা সেমাই তৈরি করার অভিযোগ উঠেছে।
বিএসটিআইয়ের সূত্রে আরও জানাযায়, ২০১৮ সালে চাঁদনীবাজার এলাকায় রহিচ উদ্দিন ভুট্টু অস্বাস্থ্যকর, দুর্গন্ধময় পরিবেশে রোমানা লাচ্ছা সেমাই তৈরি করায় অপরাধে প্রায় ৪০ মন সেমাই জব্দসহ জেল জরিমানা আদায় করা হয়।
এ বিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই), রংপুর অফিসের উপ-পরিচালক (পদার্থ) প্রকৌশলী এম. এ. হান্নান ঈদ বাণিজ্যের কথা অস্বীকার করে বলেন, আমরা কোন মুরগির খামারে লাইন্সেস দেইনি। আমাদের লাইন্সেস নিয়ে সে ঠিকানা পরির্বতন করে নতুন ঠিকানায় একটি পরিত্যক্ত মুরগির খামারের রোমানা লাচ্ছা সেমাই তৈরি করা হচ্ছে। যা মোটেই স্বাস্থ্যসম্মত নয়। জনবল সংকটের কারেন অভিযান পরিচালনা করতে বিলম্ব হচ্ছে।
এ বিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই), লালমনিরহাট জেলায় ফিল্ড অফিসার মারুফা বেগম বলেন, রোমানা লাচ্ছা সেমাই কারখানার বিষয়ে উপ-পরিচালক স্যারকে অবগত করা হয়েছে। তিনি কারখানার মালিক রহিচ উদ্দিন ভুট্টুকে মোবাইল ফোনে কারখানা পরিস্কার রাখতে বলেছেন। তার অনুমতি ছাড়া অভিযান পরিচালনা করা সম্ভব নয়।
জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিম বলেন, রমজান মাসে ভেজাল বিরোধী অভিযানের অংশ হিসেবে জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। পোলট্রি মুরগি খামারে রোমানা লাচ্ছা সেমাই তৈরি অনুমতি দিয়েছেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই)। তবে সেখানে কি ভাবে বিএসটিআই লাইন্সেস দিলো বিষয়টি খতিয়ে দেখা প্রয়োজন।
মেসার্স মায়ের দোয়া ফুড এন্ড বেভারেজ কোং মালিক রহিচ উদ্দিন ভুট্টু বলেন, বিএসটিআই কর্মকর্তাদের সাথে কন্ট্রাক করে সেমাই তৈরি করছি। পোল্ট্রি মুরগি খামারের সেমাই তৈরি বিষয় বিএসটিআই জানেন ও আমাকে লাইন্সেস দিয়েছেন। তারা কিছু বলে না, আপনাদের মাথা ব্যাথা কেন? যা পারেন লেখেন, টাকা হলে সব হয়।
এ ব্যাপারে লালমনিরহাট সিভিল সার্জন ডাঃ কাশেম আলী বলেন, মুরগির খামারের সেমাই তৈরি যা মোটেই স্বাস্থ্যসম্মত নয়। মুরগির বিষ্টা, ঘর, বেড়ায় লেগে থাকে। সেখান থেকে নানা ধরনের রোগ ছড়ায়। যা থেকে মানুষের ডায়রিয়া, আমাশয়, রক্তপায়খানাসহ নানা রোগে মৃত্যু ঝুঁকিতে থাকেন।


সপ্তাহের বিশেষ প্রতিবেদন- এর অন্যান্য খবর