ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এর রিপোর্ট বাংলাদেশে দুর্নীতি বেড়েছে
স্টাফ রিপোর্টার: বিশেষ প্রতিনিধি ॥ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ২০১৮ সালে বাংলাদেশে দুর্নীতি বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালের ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতি ধারণা সূচক (সিপিআই) সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্থ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অবস্থান ছিল ১৭তম (নি¤œক্রম অনুয়ায়ী)। ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ১৩তম।
 গত ২৯ জানুয়ায়ী রাজধানীর ধানমন্ডীস্থ টিআইবির কার্যালয়েএক সাংবাদিক সম্মেলন এই তথ্য তুলে ধরা হয়। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন,বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা ও গভীরতা উদ্বেগজনক। দুর্নীতি বিরোধী রাজনৈতিক ঘোষণা থাকলেও তার বাস্তব প্রয়োগ হচ্ছে না। দুর্নীতি বিরোধী অভিযান নি¤œ এবং মধ্যম পর্যায়ে সীমাবদ্ধ। উচ্চ শ্রেণীর ক্ষেত্রে তেমন দেখা যায় না।ফলে দুর্নীতি নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না। দুর্নীতি রোধে রাজনৈতিক সদ্বিচ্ছার বাস্তবায়নের পাশাপাশি কার্যকর সংসদ, দুর্নীতি দমন কমিশন ও বিচার বিভাগ জরুুরী বলে, তিনি জানান। টি আই এর করাপশন ইনডেক্র মোতাবেক গত ৫ বছরে বাংলাদেশে দুর্নীতি নি¤œক্রম অনুযায়ী প্রদত্ত তথ্য মোতাবেক বাংলাদেশের ষ্কোর  ২০১৭ সালে ১৭, ২০১৬ সালে ১৫, ২০১৪ সালে ১৪, ২০১৫ সালে ১৩ ও ২০১৮ সালে ১৩ ।
 দক্ষিণ এশিয়া দুর্নীতি গ্রস্থ দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।সে ক্ষেত্রে যুদ্ধরত আফগানীস্থান প্রথম। বিশ্বের ১৮০ টি দেশের মধ্যে দুর্নীতির ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১৩৯তম। যা ২০১৭ সালে ছিল ১৪৩তম। অথ্যাৎ দুর্নীতি বেড়ে যাচ্ছে। দুর্নীতির অন্যতম কারণ হচ্ছে, দুর্নীতি দমনে রাজনৈতিক প্রতিশ্রুতির বাস্তবায়ন নেই,উচ্চ পর্যায়ের দুর্নীতিবাজরা ধরা ছোয়ার বাহিরে থেকে যাচ্ছে। ব্যাকিং, অর্থনৈতিক খাতে দুর্নীতির বিচারহীনতা, সারাদেশে ভূমি,নদী,জলাশয় দখলের প্রবণতা, রাষ্ট্রীয় ক্রয়খাতে রাজনৈতিক নিয়ন্ত্রণ,বাংলাদেশ থেকে অর্থ পাচার, রাষ্ট্রীয় নিয়োগের ক্ষেত্রে রাষ্ট্রীয় ও প্রশাসনিক প্রভাবে দুর্নীতি কমছে না।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এর পারসেফশন ইনডেক্স মোতাবেক দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে কম দুর্নীতি গ্রস্ত দেশ হচ্ছে, ভুটান ২৫তম, ইন্ডিয়া ৭৮তম,শ্রীলংকা ৮৯তম,পাকিস্তান ১১৭তম, মালদ্বীপ ১২৪তম,নেপাল ১২৪তম, বাংলাদেশ ১৪৯তম, আফগানিস্তান ১৭২তম। টি আই এর গ্যাফট ইনডেক্স মোতাবেক অতি অল্প দুর্নীতি দেশগুলোর মধ্যে প্রথম ডেনমার্ক, দ্বিতীয় নিউজিল্যান্ড,তৃতীয় ফিনল্যান্ড, চতুর্থ সিঙ্গাপুর, পঞ্চম সুইডেন । সবচেয়ে বেশি দুর্নীতি দেশ গুলোর মধ্যে প্রথম সোমালিয়া, দ্বিতীয় সিরিয়া, তৃতীয় সাউথ সুদান, চতুর্থ ইয়েম্যান, ৫ম নর্থ কোরিয়া।
দেশের প্রতিটি স্তরে সীমাহীন ভাবে দুর্নীতি ও দুর্বৃত্তায়ন বেড়েই চলছে।সেই সাথে বৃদ্ধি পেয়েছে বিচারহীনতার সংস্কৃতি । এই দুর্নীতি থেকে বের হতে না পারলে স্বাধীনতা অর্থবহ হবে না। শিশুর কাছে যেমন টাকার মূল্য নেই, তদরুপ দুর্নীতিবাজদের কাছে দেশের স্বাধীনতা মূল্যহীন।
সম্পাদকীয়- এর অন্যান্য খবর