ক্যান্সারের থ্রিডি মডেল উদ্ভাবন কেমব্রিজের, চিকিৎসায় নতুন দিগন্ত
বার্তা মনিটর: দীর্ঘদিন ধরে ক্যান্সারের বাস্তব অবস্থা নির্ণয় নিয়ে গলদগর্ম হচ্ছে চিকিৎসকরা। ফলে ভুল চিকিৎসার শিকার হতে হচ্ছে রোগীদের। যার সমাধানে এবার যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় উদ্ভাবন করলো যুগান্তকারী প্রযুক্তি। থ্রিডি মডেলের মাধ্যমে এখন থেকে ক্যান্সারের ভার্চুয়াল রিয়ালিটি দেখতে পাবেন চিকিৎসকরা। ক্যান্সারের বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করা যাবে আরও সুক্ষ্মভাবে। খবর বিবিসির।
বিজ্ঞানীরা জানান, এ উদ্ভাবনের ফলে টিউমারের নমুনা সর্বদিক থেকে বিস্তারিতভাবে বিশ্লেষণ করা যাবে। ক্যান্সার আক্রান্ত প্রত্যেকটি সেলের ম্যাপিং করাও সম্ভব হবে।
‘ভার্চুয়াল টিউমার’ নামে পরিচিত এই গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্তরা জানান, আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা পরিকল্পনার অংশ হিসেবে এ প্রকল্প নেয়া হয়েছিলো। প্রাপ্ত উদ্ভাবনের মাধ্যমে ক্যান্সার কোন অবস্থায় রয়েছে সেটি আরও সুক্ষ্মভাবে বুঝতে পারবেন চিকিৎসকরা।
প্রথমে এক ঘনমিটার ক্যান্সার টিস্যুর বায়োপসি নেয়া হবে। এতে এক সঙ্গে দশ হাজার কোষ থাকে। এরপর এ থেকে স্কেনিং এবং ডিএনএ বৈশিষ্ট সংগ্রহ করা হবে।
পরে ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে টিউমারটি পুনরায় তৈরি করা হবে। এবার থ্রিডি টিউমারটি ল্যাবটরিতে বিশ্লেষণ করা হবে।
যুক্তরাজ্যের ক্যামব্রিজ ক্যান্সার রিসার্চ ইন্সটিটিউটের অধ্যাপক গ্রেগ হ্যানন বলেন, ‘এর আগে এতটা বিস্তারিত ও সুক্ষ্মভাবে ক্যান্সারকে বিশ্লেষণ করার প্রযুক্তি উদ্ভাবিত হয়নি। আমরা এখন নতুনভাবে ক্যান্সারকে দেখতে পারবো।’
ইত্তেফাক/টিএস
প্রযুক্তি বার্তা- এর অন্যান্য খবর