মমতাজের বাড়ির দাম সাত কোটি
বার্তা রিপোর্ট: কণ্ঠশিল্পী মমতাজ বেগমের দুইটি বাড়ির দাম সাত কোটির উপরে। দুটি গাড়ির দাম এক কোটির উপরে।
মানিকগঞ্জ-২ আসনের আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য তিনি। সংসদ সদস্য হিসেবে ২০ লাখ টাকার বেশি বার্ষিক আয়। আছে তিন কোটি টাকার উপরে।
মমতাজ বেগমের স্বামীর নামে ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠানে জমা অর্থ ২০ লাখ টাকা।
একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে তিনি যে হলফনামা দিয়েছেন, তাতে মমতাজের এ তথ্য দেখা গেছে। মমতাজের হলফনামায় শিক্ষাগত যোগ্যতা দেখিয়েছেন নবব শ্রেণি।
মানিকগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন কণ্ঠশিল্পী মমতাজ। জানা গেছে, তার মনোনয়নটি বৈধ হয়েছে।
হলফনামায় ঠিকানা দিয়েছেন মমতাজ বেগম, বাবা মৃত মনির উদ্দিন মধু বয়াতী, মা উজালা বেগম। ঠিকানা: গ্রাম ও পোস্ট- জয়মণ্ডপ, উপজেলা সিংগাইর, জেলা- মানিকগঞ্জ।
মমতাজের নামে কোন ফৌজদারি মামলা নেই। পেশা দিয়েছে কণ্ঠশিল্পী/ব্যবসা।
বার্ষিক আয় কৃষি খাতে এক লাখ ২০ হাজার, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া ছয় লাখ ৭৫ হাজার, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত দুই লাখ ৮৮ হাজার ৬৫১ টাকা, পেশা থেকে আয় ৪ লাখ ৮৫ হাজার টাকা। সংসদ সদস্য ভাতা ৬ লাখ ৬০ হাজার, সংসদ সদস্য হিসেবে আনুসঙ্গিক পারিতোষিক ১৬ লাখ ৫৫ হাজার ৬২৫ টাকা।
নগদ হাতে আছে পাঁচ লাখ টাকা। ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠানে জমা ৮৬ লাখ ৯৯ হাজার ১৯৭ টাকা, মধু উজালা কোল্ড স্টোরেজ লি.-এর তিন লাখ ৫০ হাজার ৭০০ শেয়ার ১০০ টাকা করে হয় তিন কোটি ৫০ লাখ ৭০ হাজার।
দুটি গাড়ি: ল্যান্ড ক্রজার পিপ ৬৫ লাখ ৬ হাজার ২৫০ টাকা মূল্যের ব্যক্তিগত গাড়ি ও ভি-৮, দুই টি দাম ৪৬ লাখ ২০ হাজার টাকা। চার লাখ ৩৫ হাজার টাকা মূল্যের ৩৫ ভরি স্বর্ণ। তিন লাখ ২০ হাজার টাকার আসবাবপত্র আছে। ইলেট্রনিকসামগ্রী দুই লাখ ৫০ হাজার টাকা।
কৃষি জমির পরিমাণ ও অর্জনকালীন সময়ে আর্থিক মূল্য ৯০০ শতাংশ ভূমি দাম ৪৪ লাখ দুই হাজার ৭৩৪ টাকা। এক হাজার ২০০ শতাংশ অকৃষি জমি অর্জনকালীন সময়ের দাম এক কোটি ২৯ লাখ ১৬ হাজার ৭৭০। রাজধানীর মহাখালীতে পাঁচ তলা বাড়ি অর্জনকালীন সময়ের মূল্য ছয় কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫০০ টাকা ও জয়মণ্ডপ সিংগাইরে দুই তলা বাড়ি, ৫৭ লাখ ৫ হাজার ৪৪০ টাকা।
মমতাজ দায় হিসেবে দেখিয়েছেন ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ ও মধুমতি ব্যাংক লি. থেকে যথাক্রমে ব্যবসায়িক ও ব্যক্তিগত ঋণ (তিন কোটি ২৬ লাখ ৪৬ হাজার ও সাত লাখ ৬৫ হাজার ৪৬৪) মোট তিন কোটি ৩৪ লাখ ১১ হাজার ৪১৬ টাকা।
মমতাজ বেগমের স্বামীর নামে নগদ দুই লাখ টাকা, ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠানে জমা ২০ লাখ টাকা, ১৩০০ সিসি ফান কার্গো গাড়ির দাম ৮ লাখ টাকা।
মধু উজালা কোল্ড স্টোরেজ লি.-এর শেয়ার তিন সন্তান যথাক্রমে (১) মেহেদী হাসান, (২) নুসরাত সুলতানা রুহানী, (৩) রাইসা রোজদের নামে ২১ লাখ ৯২ হাজার টাকা করে ৬৫ লাখ ৭৬ হাজার টাকা।
প্রসঙ্গত, আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া সংগীতশিল্পী মমতাজ বেগম একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার আগের দিন জাতীয় পরিচয়পত্র সংশোধন করেছেন। তিনি স্বামীর নাম, নিজের ইংরেজি নাম ও শিক্ষাগত যোগ্যতা পরিবর্তন করেছেন। সংশোধনীর আগে জাতীয় পরিচয়পত্রে মমতাজ বেগমের স্বামীর নাম ছিল মো. রমজান আলী। পরে তার স্বামীর নাম দেন এ. এস. এম মঈন হাসান। আর মমতাজের শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণির পরিবর্তে দশম শ্রেণি করা হয়।
(ঢাকাটাইমস/২ডিসেম্বর/জেআর/এলএ
বিনোদন বার্তা- এর অন্যান্য খবর