প্রযুক্তির কিছু নতুন আবিস্কারঃ চলন্ত ঘর
বার্তা ডেক্স: সারা পৃথিবীর বিভিন্ন প্রান্তে প্রযুক্তির বিভিন্ন এরিয়া নিয়ে গবেষণা চলছে, তৈরি হচ্ছে নতুন নতুন বিষ্ময়। আজকে আমি নতুন উদ্ভাবিত ২ টি টেকনোলজি সবার সাথে শেয়ার করবো।
একটি নতুন ধরণের প্রোটোটাইপ ঘর ইংল্যান্ডের কেমব্রীজশায়ারে অবস্থিত ওয়াসিং আর্টস সেন্টারের কাছাকাছি হাটতে দেখা গেছে। ঘর কি করে হাটতে পারে? ব্যাপারটি কিছুটা ইন্টারেস্টিং। তাইনা?
এটি একটি ইকোবান্ধব ঘর, যা সৌর কোষ এবং একটি ক্ষুদ্র বায়ুকল দ্বারা পরিচালিত হয়। এর মধ্যে আছে একটি রান্নাঘর, একটি বিছানা এবং একটি কম্পোস্টিং টয়লেট।
এর মধ্যে এমন একটি সিস্টেম রয়েছে যার মাদ্ধমে বৃষ্টির পানি সংরক্ষণ করা যায়, এতে ঈঙ২ নিউট্রাল হিটিং প্রসেস সমৃদ্ধ একটি কাঠের চুলাও রয়েছে।
একটি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ঘরটি এমআইটি এবং ডেনিশ সমষ্টিগত নকশা ঘ৫৫ এর মাঝে এক ঘন্টায় প্রায় পাঁচ কিলোমিটার হাঁটতে পারে, যা মানুষের হাঁটার গতির সমান। পা গুলোতে রয়েছে একটি সফ্টওয়্যার অ্যালগরিদম যা পায়ের নড়াচড়া এবং অবস্থান নির্ণয় করে, পাশাপাশি অসমান ভূমিতে স্থায়ীত্ব প্রদান করে।
 
ঘরটি ঘুরতে পারে, সামনে এগোতে বা পেছনে যেতে পারে, নিজের উচ্চতা প্রয়োজন অনুযায়ী বাড়াতে বা কমাতে পারে এবং জিপিএস ওয়েপয়েন্ট এর মাধ্যমে প্রোগ্রাম করে গন্তব্যে পৌঁছানো যেতে পারে।


প্রযুক্তি বার্তা- এর অন্যান্য খবর