ফেসবুকে ছবি দেওয়ার আগে ভাবুন
বার্তা ডেক্স: আপনার তোলা ছবি কি ফেসবুকে আপলোড করতে বলেছে কাছের কোনো ঘনিষ্ঠ বন্ধু?  গবেষকেরা বলছেন, বন্ধুত্ব নষ্ট করতে না চাইলে ফেসবুকে ছবি আপলোড করা থেকে বিরত থাকুন।
যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় দেখেছেন, দ্রুত বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করার অন্যতম কারণ ফেসবুকে ছবি আপলোড। ডেইলি মেইলের এক খবরে এ তথ্য জানানো হয়।
গবেষক ডেভিড হাফটন ও স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক বেন মেরডার ৫০০ ফেসবুক ব্যবহারকারীকে নিয়ে এ গবেষণা করেন। গবেষণায় তাঁরা দেখেন, ছবির বিষয়বস্তু ও মান সম্পর্কের ওপর প্রভাব ফেলছে।
গবেষকেরা জানান, ফেসবুকে যাঁরা অতিরিক্ত ছবি শেয়ার করেন, তাঁরা বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হওয়ার ঝুঁকিতে থাকেন। ফেসবুক বন্ধুরা ছবি পোস্ট করা ব্যক্তিকে এড়িয়ে চলেন এবং তাঁর ছবিও দেখেন কম। এতে বন্ধু, সহকর্মী ও স্বজনদের মধ্যেও দূরত্ব তৈরি হয়। ঘনিষ্ঠ সঙ্গীর ছবিও ঘন ঘন ফেসবুকে পোস্ট করার ফলে ঘনিষ্ঠতা কমে যায়।
গবেষক ডেভিড বলেন, যাঁরা ঘন ঘন ফেসবুকে ছবি পোস্ট করেন, তাঁরা বাস্তব জীবনের সম্পর্কের ক্ষতি
করছেন। এর কারণ, হচ্ছে ছবি দেখার ফলে বাস্তব জীবনে ফেসবুক ব্যবহারকারীর মধ্যে যোগাযোগ কমে যাচ্ছে। বন্ধুদের সঙ্গে যেসব ছবি বেশি পোস্ট করা হয়, এতে বেশি নেতিবাচক প্রভাব পড়ে এবং এ ধরনের ছবি আকর্ষণ হারায়।
ব্র্যান্ডের প্রচারণার ক্ষেত্রেও যেসব স্বেচ্ছাসেবক অংশ নেন তাঁদের ছবি বা ব্র্যান্ড প্রচারণায় অংশগ্রহণকারীদের ছবিও ফেসবুকে নেতিবাচক প্রভাব ফেলে।
স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষক বেন মেরডার পরামর্শ দিয়েছেন, ফেসবুকে ছবি আপলোড বা লিংক শেয়ার করার ক্ষেত্রে দ্বিতীয়বার এ বিষয়ের গুরুত্ব ভেবে দেখা উচিত এবং তা একবার শেয়ার করা উচিত। ফেসবুকে ছবি পোস্ট করা হলে অন্যদের কাছে তা কীভাবে প্রভাব ফেলতে পারে, এ বিষয়ে ভেবে দেখে তবেই এ ঝুঁকি নেওয়া ভালো।


প্রযুক্তি বার্তা- এর অন্যান্য খবর